Skip to content

ট্রাইব্যুনাল লিকস । অনুসন্ধান এবং কিছু সমীকরণ

অক্টোবর 8, 2013

সেপ্টেম্বরের ত্রিশ তারিখ তিনটি সাইটে সাকা চৌধুরীর রায়ের অংশ বিশেষ প্রকাশ করা হয়। জাস্টিস কনসার্ণ ডট অর্গ (justiceconcern.org) এবং ট্রাইব্যুনাল লিকস ডট বি (tribunalleaks.be)। আরও একটি ওয়েবসাইট বিডিআইসিটিআনভেইলড ডট কম (bdictunveiled.com) যেটিতে রয়েছে ট্রাইব্যুনাল লিকস ডট বি এর অনুরূপ লেআউট ও কন্টেন্ট। মূলত এরপর জামাত প্রচারিত নিউজপোর্টাল,ফেসবুক পেজ থেকে এটি ছড়িয়ে দেয়া হয়।

তথ্য সংগ্রহঃ
tribunalleaks.be
Registered: Dec 8, 2012
IP: 184.168.192.11

bdictunveiled.com
Registered: October 24, 2012
IP: 184.168.192.11

justiceconcern.org
ip: 46.30.211.55
Registered: March 13, 2013

ট্রাইব্যুনাল লিকস ও বিডিআইসিটিআনভেইলড যেহেতু একই কন্টেন্ট ধারণ করে তাই বলা যায় এই দুইটি সাইটের পরিচালক একই ব্যক্তি বা গোষ্ঠী। হেডার এ ট্রাইব্যুনাল লিকস এর ইউটিউব,ডেইলিমোশান,টুইটার ও ফেসবুক আইডি লিঙ্ক দেয়া আছে। সেখানে Anmy Anmy (facebook.com/anmy.anmy.18) নামে একটি ফেসবুক আইডির লিঙ্ক দেয়া হয়।

Anmy Anmy ফেসবুক আইডিঃ সমগ্র আইডি জুড়ে দেখা যায় টিপিক্যাল জামাত-শিবিরের প্রোপাগান্ডা প্রচার। স্বভাবতই আইডিটির প্রকৃত মালিক নিজের পরিচয় Anmy Anmy তে প্রকাশ করবেনা এজন্য আমরা যেকোন ক্লু পেতে চেষ্টা করি। Anmy Anmy আইডিতে ৩১ অক্টোবর ২০১২ তে একটি ছবি আপলোড করা হয় ইউরোপ ভিত্তিক জামাতের সংঘঠন ‘সেভ বাংলাদেশ’ এর একই বছরের ২০ শে নভেম্বর এর একটি আয়োজনের।

i) ৩১ অক্টোবর Anmy Anmy ছবিটি পুনঃশেয়ার করার Ashraf Uzzal নামে একজন ছবিটি কিছু সময় পরে শেয়ার করে নিজের প্রোফাইলে।

ii) ২৮ ডিসেম্বর ২০১২ Anmy Anmy একটি লিঙ্ক শেয়ার করে ফেসবুকে।

iii) ওই দিন কিছু সময় পরে Ashraf Uzzal একই লিঙ্ক শেয়ার করে নিজের প্রোফাইলে।

অনুসিদ্ধান্তঃ
☆) Anmy Anmy প্রোফাইলটি Ashraf Uzzal খুবভালোভাবে অনুসরণ করছেন সেই ২০১২ সালের সেপ্টেম্বরে আইডি সৃষ্টিকাল থেকে কিংবা Ashraf Uzzal ই Anmy Anmy আইডির পরিচালক।

Anmy Anmy এর টুইটার প্রোফাইলঃ Anmy Anmy এর টুইটার প্রোফাইল ভিজিট করলে প্রথমেই চোখে পড়বে একটি ওয়েবসাইটের (awamibrutality.com) লিঙ্ক। এই আইডির অনুসরণকারী ৪১২ জন তাঁর মধ্যে লিস্টে সর্ব প্রথম অনুসরণকারী Ashraf Mahmud Uzzal( @AshrafMahmudUzz )

iv) টুইটারেও Ashraf Uzzal ও Anmy Anmy সংযুক্ত।

v) Anmy Anmy আইডিটি ক্রিয়েট করার পর প্রথম অনুসরণকারী Ashraf Uzzal

☆) Ashraf Uzzal ই Anmy Anmy এর স্রষ্ট্রা।

awamibrutality.com
IP: 184.168.192.11
Registered: February 16, 2010

আওয়ামী ব্রুট্যালিটি এর দুইটি ফেসবুক পেজ ও টুইটার একাউন্ট পাওয়া যায়। টুইটার একাউন্টে ২০১২ সালের ১৮ ডিসেম্বর tribunalleaks.be ওয়েবসাইটটির লিঙ্ক শেয়ার করা হয়।

২৭ ফেব্রুয়ারী ২০১৩ তারিখে শেয়ার করা হয় Anmy Anmy এর ডেইলিমোশান আইডিতে আপলোড করা ট্রাইব্যুনালের নিয়ে একটি ভিডিও । অর্থাৎ

vi) আওয়ামী ব্রুট্যালিটি Anmy Anmy এর ডেইলিমোশান আইডি সম্পর্কে জানে।
vii) আওয়ামী ব্রুট্যালিটি tribunalleaks.be সম্পর্কে জানে সেই ২০১২ সালের ডিসেম্বরেই। ডিসেম্বরের আট তারিখ tribunalleaks.be এর রেজিস্ট্রেশন করা হয়েছিল।

☆) আওয়ামী ব্রুট্যালিটি,tribunalleaks.be ও Anmy Anmy এর মধ্যে সম্পর্ক রয়েছে।

টুইটার একাউন্টে আরও আগের টুইট চেক করে একটি শেয়ারে চোখ আটকাল, ফেব্রুয়ারীর ২ তারিখ আওয়ামী ব্রুট্যালিটি শেয়ার করে ”নকলায় গ্লোবাল এইডের কম্বল বিতরন” শিরোনামে আমারদেশ পত্রিকার একটি লিঙ্ক । প্রশ্ন আসতে পারে এই নকলায় কম্বল বিতরনের সাথে আওয়ামী ব্রুট্যালিটি কিভাবে সম্পর্কযুক্ত?

Ashraf Uzzal এর ফেসবুক আইডিঃ Ashraf Uzzal এর বাড়ী শেরপুর। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়ে বর্তমানে লন্ডনে বসবাস করছেন। Ashraf Uzzal এর ফেসবুক আইডি Anmy Anmy আইডির অনুরূপ যা থেকে তাঁর রাজনৈতিক মতাদর্শ তথা জামাত-শিবির সংশ্লিষ্টটা সম্পর্কে ধারণা পাওয়া যায়। ইতিপূর্বে Anmy Anmy ও Ashraf Uzzal আইডি দুইটির সম্পর্কে নিয়ে কয়টি পয়েন্ট দেখানো হয়েছে। Ashraf Uzzal ২০১২ সালের ১৪ ফেব্রুয়ারী humanrightsconcern.org নামে একটি লিঙ্ক শেয়ার করেছেন।

humanrightsconcern.org
IP: 184.168.192.11
Registered: July 25, 2010

২০১২ সালের ১ মার্চ Ashraf Uzzal একটি ইমেইল আইডি শেয়ার করে। সেই ইমেইলে তার আরেকটি ফেসবুক একাউন্টের খোঁজ পাওয়া যায় AshrafMahmud Uzzal নামে। এখানে তার ইনফোতে দেয়া আছে পড়াশোনা করেছেন Nakla Pilot High School এ। আওয়ামী ব্রুট্যালিটি যে লিঙ্কটি শেয়ার করে আমারদেশ পত্রিকার সেই খবরটিতে দেখা যায় একদিন আগে মন্তব্য করেছেন Ashraf Uzzal তার মূল ফেসবুক আইডি থেকে।

অর্থাৎ

viii) কম্বল বিতরন সম্পর্কে আওয়ামী ব্রুট্যালিটি ও Ashraf Uzzal উভয়েই জানে।

☆) আওয়ামী ব্রুট্যালিটি,কম্বল বিতরন,Ashraf Uzzal এরা পরস্পরের সাথে সম্পর্কযুক্ত।
☆) Ashraf Uzzal জড়িত ‘গ্লোবাল আইড ট্রাষ্ট’ সংস্থার সাথে।

আওয়ামী ব্রুট্যালিটি ডিসেম্বর ২৩,২০১২ শেয়ার করে টেলিগ্রাপের একটি ব্লগের একটি লিঙ্ক যার লেখকের নিক sattaunusanditsu।

এই sattaunusanditsu এই পোস্টের মন্তব্যে শেয়ার করে tribunalleaks.be এর লিঙ্ক। আবার Ashraf Uzzal নিজের ফেসবুক প্রোফাইলে টেলিগ্রাপ ব্লগের লিঙ্ক শেয়ার করে ২৮ শে ডিসেম্বর।

ix) Ashraf Uzzal ও আওয়ামী ব্রুট্যালিটি উভয়ে লেখাটি পড়েছে।
x) পোস্ট লেখক ট্রাইব্যুনাল লিকস সম্পর্কে জানে।

☆) Ashraf Uzzal ই আওয়ামী ব্রুট্যালিটি আইডির মালিক।

Ashraf Uzzal এর টুইটার আইডিঃ Ashraf Uzzal এর টুইটার আইডিতে গেলে দেখা যায় একটি আইটি ফার্ম (itxll.com) এর লিঙ্ক। এখানে তিনি পরিচয় আইটি স্পেশালিষ্ট হিসেবে। তার ১৮টি টুইটের মধ্যে ২০১২ সালের ১০ এপ্রিল শেয়ার করেছেন awamibrutality.com এর লিঙ্ক যা আবার রি-টুইট করেছে Anmy Anmy।

itxll.com
IP: 184.168.192.11
Registered: January 15, 2009

দশটা সমীকরণ শেষে আরও কোথাও মিল খুঁজে পেলেন পাঠক? উপর থেকে ওয়েবসাইটগুলোর আইপি লক্ষ্য করুন। ট্রাইব্যুনাল লিকস,বিডিআইসিটিইনভেইলড,আওয়ামী ব্রুটালিটি,হিউম্যানরাইট কনসার্ণ,আইটিএক্সএলএল সাইট পাঁচটির সার্ভার আইপি একই (184.168.192.11)। অর্থাৎ

xi) এই পাঁচটি ওয়েবসাইট রেজিস্ট্রেশন গোড্যড্ডিতে করা হয় একই একাউন্ট থেকে।
xii) পাঁচটি ওয়েবসাইটের হোস্টিং একই সার্ভারে।
xiii) পাঁচটি ওয়েবসাইট একই ব্যক্তি বা প্রতিষ্ঠান পরিচালনা করছে।

Ashraf Uzzal যে আইটি ফার্ম পরিচালনা করছেন সে ফার্মের ওয়েবসাইট যে সার্ভারে হোস্টিং করেছেন একই সার্ভারে রয়েছে অন্য চারটি সাইট। এই চারটি সাইটের মধ্য Ashraf Uzzal নিজের প্রোফাইল থেকে সরাসরি শেয়ার করেছেন হিউম্যানরাইট কনসার্ণ,আওয়ামী ব্রুটালিটি ও ট্রাইব্যুনাল লিকস। আর আইটি এক্সএলএল তার পরিচালিত প্রতিষ্ঠান। একই কন্টেন্টের ট্রাইব্যুনাল লিকস ও বিডিআইসিটিইনভেইলড দুটি সাইটে সরাসরি শেয়ার করা হয় Anmy Anmy প্রোফাইলটি। আমরা পেয়েছি,

☼) Ashraf Uzzal ই Anmy Anmy নিক এর পরিচালক।
☼) Ashraf Uzzal ই আওয়ামী ব্রুট্যালিটি নিকের পরিচালক।
☼) Ashraf Uzzal তার আইটি ফার্ম ও একই সার্ভারে হোস্ট করা সকল ওয়েবসাইট পরিচালনা করে।

হ্যাকিং কিংবা ট্রাইব্যুনালের কম্পিউটার থেকে ফাইল পাচার করে অনলাইনে তথ্য প্রকাশে জড়িত টিমের একজন এই আশরাফ মাহমুদ উজ্জ্বল। স্কাইপি হ্যাকিং এর তথ্য যেমন যুক্তরাজ্য থেকে প্রকাশ করা হয়েছিল,রায়ের খসড়াও একই মাধ্যমের প্রকাশ করা হয়। প্রকাশের কম্বিনেশান ঠিক রেখে নতুন করে যোগ হয়েছে যুক্তরাজ্যভিত্তিক আরেকটি টিম জাস্টিস কনসার্ণ। এরা গোল দিচ্ছে,মিডফিল্ড থেকে বল যোগান দিচ্ছে দেশীয় চক্রটি। স্কাইপি হ্যাকিং এর হোতাদের আইনের আওতায় আনলে হয়ত নতুন করে রায়ের খসড়া ফাঁসের মত ঘটনার আবির্ভাব হত না।

শাহবাগে অনেক শ্লোগানের সাথে কখনো পরিবেশিত হত গণ-সঙ্গীত। রচিত হয়েছে জাগরণের নতুন গান। সেখান থেকে দুই লাইন,
”এ লড়াই বাঁচার লড়াই
এ লড়াই জিততে হবে”
ন্যায়বিচার প্রতিষ্ঠার লড়াই এ জামাত-শিবির অস্তিত্ব টিকিয়ে রাখতে হীন পথ অনুসরণের অবশিষ্ট রাখেনি। ডিসেম্বরে স্কাইপি হ্যাকিং থেকে সর্বশেষ সংযোজন খসড়া রায় ফাঁস। শত অপপ্রচার থেকে রাজপথে রক্তপাত। তবুও টিকে আছে ট্রাইব্যুনাল। আবারো জয় বাংলা শ্লোগানে ট্রাইব্যুনালের ভিত্তি দৃঢ় হবে এমনটাই প্রত্যাশা।

Advertisements
মন্তব্য করুন

কিছু বলেন...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: