Skip to content

ভ্রমন পরিকল্পনা ২০১৩

জুন 26, 2013

টার্গেটেড প্লেসঃ

 

কক্সবাজারঃ এর আগে একবার কক্সবাজার গিয়েছিলাম কোন সাল মনে নাই। তখন খুবই ছোট ছিলাম। যাওয়ার সময় প্লেনে করে গিয়েছিলাম। পরে প্লেনের টিকেটটা হাফপ্যান্টের পকেটে নিয়ে ঘুরতাম,স্কুলে বন্ধুদের দেখাইতাম। একদিন হাফপ্যান্ট পরে পানিতে নেমে দেখি আরও কি কি আমার তখনকার সময়ের অতি জরুরী(যার বেশিরভাগই গৃহের উপার্জনক্ষম পুরুষের শার্টের ভিতরের পকেট থেকে মেরে দেয়া) কাগজপত্রের সাথে ভিজে একাকার। কক্সবাজার থেকে আসার সময় বাসে আসছিলাম। বাসে কক্সবাজারে কেনা একটা নতুন গ্লাস আমি ভেঙে ফেলসিলাম এট্টুক মনে আছে বা এখনো গল্পের আসর বসালে শোনা যাবে। যেখানে সহযাত্রীরা বছরে অন্তত একবার কক্সবাজার যায় সেখানে আমি এত বছরে একবারও যেতে পারিনাই কেন সেটা প্রহেলিকা।

 

লোকমুখে শোনাঃ

 

i. ৪ মার্চ ২০১০ তারিখে একজন(শিবিরকর্মী) বলছিলো কক্সবাজারে সবচেয়ে বেশি মজা বান্ধবী নিয়ে গেলে। এর কয়দিন আগে তিনি কয়েকজন বন্ধুসহ কক্সবাজার ঘুরে আসছিলেন। তিনি মুখে কক্সবাজারের বর্নণা দিতেছিলেন। কথার মাঝে তিনি সেই নারী সম্পর্কীয় মজাতেই ফিরে আসছিলেন বার বার। আমিও তার পুঙ্খানুপুঙ্খ মজার বিবরণ শুনতে লাগলাম।

 

ii. ১২ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে একজন(লীগার) বলছে কক্সবাজারে একটা বেলুন আছে যা দড়ি দিয়ে বাঁধা।

 

ভ্রমনসঙ্গীঃ

 

এক যাব না। হয়ত অভিজ্ঞ কারো সাথে যাব নয়ত বন্ধুসকল মিলে দল বেঁধে যাব। প্রথমটা কারো সাথে যাওয়া দ্বিতীয়টা একসাথে।

 

α. কারো সাথেঃ ”কারো সাথে” যাওয়ার মত স্বর্গীয় প্রাণী আছে তিন জন। একজন বিয়ে করে বউ দেশে রেখে বিদেশ চলে গেছে। আরেকজন বিদেশ যাওয়ার পথে যেকোনো সময় ইউএস এমব্রেসি থেকে তলব আসবে। শেষেরজন এই শহরে থাকে তাঁকে খুঁজে পাওয়া যায় না।

 

β. একসাথেঃ একসাথে যাওয়ার মত বান্ধব আছে দুইজন। প্রথমজনকে বাসা থেকে বের করা যায় না। দ্বিতীয়জনরে নিয়ে রাস্তায় বের হওয়া ঝুঁকিপূর্ণ।

 

সময়ঃ সময় আলোচনা সাপেক্ষ। ঈদের পরে যাওয়ার সম্ভাবনা বেশি। এছাড়া বছরের অন্য যেকোন সময় হতে পারে। বিচরণকাল একটু বেশি হবে কারণ এক সফরে সেন্টমার্টিনও দেখার ইচ্ছা আছে।

 

‘কারো সাথে’ যাওয়ার চেয়ে ‘একসাথে’ যাওয়া ভালো হবে। ‘একসাথে’ গেলে সংখ্যায় মাত্র তিনজন কম হয়ে যায়। নিকটঅতীতে কীর্তন উপলক্ষে মাইক্রো ভাড়া করে দলবদ্ধ ভ্রমণ বিশেষ উপভোগ্য হয়নি। জানালার সিটে বসলে পাশ দিয়ে অন্য একটা গাড়ি গেলে নাকি ‘ওওওওওওও…’ করে চিৎকার করতে হয়! এছাড়া বিভিন্ন বিষয়ে মতানৈক্যের কারণ ভ্রমণার্থীর সংখ্যার আধিক্য। ‘একসাথে’ তিনজনের সমস্যা হল অভিজ্ঞতা নাই। এই তিনজন শূন্য অভিজ্ঞতা নিয়ে যাত্রা করে যাবতীয় প্রহেলিকাচ্ছেদ করতে পারে কিনা দেখার বিষয়…

Advertisements

From → ভ্রমণ

মন্তব্য করুন

কিছু বলেন...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: