Skip to content

আমি এখন যাবার জন্য তৈরি | আবু জাফর ওবায়দুল্লাহ

মার্চ 21, 2013

আমি এখন যাবার জন্য তৈরি
মৃত্যুর আগে
আমার পিতা যেমন
মুখ টিপে হেসেছিলেন
আমি তেমন প্রশান্ত,
একমাত্র বিদায় নে’য়া ছাড়া
আমার কারুর সঙ্গে
কোন সম্পর্ক নেই।

SAM_2011

এই ঘর
ঘরের বাইরের পথ
পথের ধারে গাছ আবর্জনা
যত্ন ক’রে লেখা
মনোহারী দোকানের নাম
পথের বুকের মধ্যে
পথিকের পায়ের চিহ্নের রহস্য
হাওয়ায়
উড়ে আসা পাতা
খানা খন্দে
জমে থাকা বৃষ্টি
আমি তাদেরকে রোজ দেখি
অথচ চিনি না।

SAM_1281

আমি জানতে চাই না
ঝরে পাতা ছিঁড়লে
গাছ কত কষ্ট পায়
পথিকেরা কোথায় গ্যাছে
কেন গ্যাছে
রোদ কখন নরোম হবে
জল কাদা কবে শুকোবে
মনোহারী দোকানের নাম
কখন আর পড়া যাবে না
এ সব নিয়ে
আমার মাথাব্যথা নেই
কারণ আমি সব সম্পর্ক
চুকিয়ে ফেলেছি,
আমি এখন যাবার জন্য তৈরি।

04102011081

আমি কোনদিন কিছু ছিলাম না
আমি কোনদিন কিছু হতে পারবো না
আমাকে কাজের জন্য
যে নিয়োগপত্র দেয়া হয়েছিল
তা আমি
জানালা দিয়ে ফেলে দিয়েছি
ঈশ্বরকে আমি চিনি না
কারণ তার সঙ্গে
আমার পরিচয় ছিল না
মানুষের সঙ্গে আমার দেখা হয়েছে
তারা সকলে বড় একরকম
তারা ভাবে কিন্তু দ্যাখে না
আমি বৃক্ষ তরুলতা
সূর্যোদয় চন্দ্রিমা
তারার মত ফুল ফোটে
ঢালুর মধ্যে জল গড়িয়ে পড়া
ঘাসের মধ্যে হাওয়ার আনাগোনা
দেখতে চেয়েছি
কিন্তু ভাবনা
বৃষ্টিতে পথ চলার মত
অস্বস্তিকর
আমার চোখকে ঝাপসা করে দেয়।
আমি আমার ঘরের
চার দেয়ালের কোনা ছাড়া
কিছুই দেখতে পারি না।

SAM_1979

আমি কোনদিন কিছু ছিলাম না
এবং আমার কোন অভিলাষ ছিল না
অথচ আমার ভিতরে
পৃথিবীর তাবৎ স্বপ্ন,
ঘুম ভাঙ্গলে
মনে থাকে না।
আমার বুকের মধ্যে অনেক ভালোবাসা
কিন্তু একমাত্র বিদায় নেয়া ছাড়া
আমার কারুর সঙ্গে
কোন সম্পর্ক নেই।
আমি এখন যাবার জন্য তৈরি।
আমি কবিতা লিখি
অথচ আমার কবি হবার
আকাঙ্ক্ষা ছিল না,
কবিতা আমার একলা থাকার উপায়।
ফুল যেমন ঢালুর মধ্যে গড়িয়ে পড়ে
হাওয়া যেমন পাতার মধ্যে কাঁপন তোলে
আমি তেমন অনায়াসে
লিখতে পারি না,
ভাবনা
আমার চোখকে ঝাপসা ক’রে দেয়।
আমার পংক্তিমালা অসম
যেমন বৃক্ষের শাখারা
সমান হয় না
এবং আমি জানি
অরণ্য বলে কিছু নেই
গাছ আছে
আকাশ আছে
আকাশ বলে কিছু নেই
তারা বলে কিছু নেই
তারা আছে
সাগরে সূর্য ওঠে
পাহাড়ে অস্ত যায়
চাঁদ যখন পূর্ণ হয়
নদীতে ঢল নামে,
কিন্তু গাছ তারা
চাঁদ এবং সূর্য
প্রত্যেকে একক এবং আলাদা।
আসলে স্বপ্ন ছাড়া
কোনো কিছুই সম্পূর্ণ না
আমি অনেক স্বপ্ন দেখতে চেয়েছি
দেখি নাই
এবং যা দেখেছি
ঘুম ভাঙ্গলে মনে থাকে না,
আমি এখন যাবার জন্য তৈরি।

npdism19

আমি জানি
মনোহারী দোকানের
যত্নে লেখা নামের মত
পথের পাশের গাছের মত
অথবা পথিকহীন পথের মত
আমার কবিতা মরে যাবে।
কিন্তু আমার দুঃখ
আমার স্বপ্নদের জন্য,
কারণ যারা মরে যায়
তারা হয়তো
অন্য কোথাও বেঁচে থাকে
কিন্তু যে সব স্বপ্ন আমি দেখতে চেয়ে
দেখি নাই
দেখেছি এবং ভুলে গেছি
তারা একেবারেই মৃত।

SAM_1917

আমি কান্নাহীন অনুকম্পাকে
নিজের প্রতি উৎসর্গ করেছি
এবং জেনেছি
সুন্দর ব’লে কিছু নেই
ফুল ফল
উজ্জ্বল ব’লে কিছু নেই
বৃক্ষ বৃক্ষ
প্রেম ব’লে কিছু নেই
মানুষ মানুষ
দয়া ব’লে কিছু নেই
ঈশ্বর ঈশ্বর
এবং ঈশ্বর যদি
ফুল কিংবা তারা কিংবা বৃক্ষ
তবে আমি তাঁকে দেখেছি।
আমি এখন
ভাবতে চাই না দেখতে চাই
আমি আমার
মুমূর্ষ পিতার মত প্রশান্ত
একমাত্র বিদায় নেয়া ছাড়া
আমার কারুর সঙ্গে
কোন সম্পর্ক নেই
আমি এখন
ভাবনাহীন দ্যাখার জন্য তৈরি
আমি এখন যাবার জন্য তৈরি

From → কবিতা

মন্তব্য করুন

কিছু বলেন...

