Skip to content

একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটিঃ জাহানার ইমামের শেষচিঠি

ডিসেম্বর 3, 2012

জাহানারা ইমামের হাতের লিখা শেষ চিঠিটা

এজ কমন এজ স্ট্যাটাস পড়ে আর সেটা নিরেপেক্ষভাবে প্রমান করার ইচ্ছা থাকে না অধিকাংশ ফেসবুকারের। হোমপেজে স্ট্যাটাস পড়ে লাইক দিয়ে স্কিপ করে যায়। স্ট্যাটাসে অনেকরেই ইতিহাস লিখতে দেখি। লাল পতাকার কিছু ভাই লাল বইয়ের লিখা ইতিহাস উগলে দেন,সেগুলা দেখে বিরক্ত হই আর অধিকাংশ সময়ই এডিয়ে যাই…কমেন্ট করলে সেই লাল বইয়ের লিঙ্ক কিংবা লাল ভাইয়ের সোর্স। যাই হোক লাল পতাকা থেকে ইতিহাস বিকৃতি ছাড়া আর কিছু আশা করিনা লাইনে আসি…

মূলধারার মুক্তিযুদ্ধ ইতিহাসবিদগণ ইতিহাসের কাছে দায়বদ্ধ থাকবে এটাই আশা। ঔপন্যাসিকের স্বাচ্ছন্দ্য আছে ইতিহাস নিজের ভাষায় লিখার,ইতিহাসবিদের সেই স্বাধীনতা নাই। ডিয়ার বড় ভাইয়ের ট্রান্সলেশানে গলদ আছে। মূল লিখাটা দিলাম জাহানারা ইমামের হাতের লিখা সহ। নেটে আরও পোস্টে বিচ্যুতিটা দেখলাম। সোনা ব্লগে একটা পোস্টে জাহানারা ইমামের প্রতি অন্তর্জালাও দেখে আসলাম।

জাহানারা ইমামের শেষচিঠি নিন্মরূপঃ

দেশবাসীর প্রতি আমার আহ্বান ও নির্দেশ

সহযোদ্ধা দেশবাসীগণ,
আপনারা তিন বছর ধরে একাত্তরের ঘাতক ও যুদ্ধাপরাধী গোলাম আযমসহ স্বাধীনতাবিরোধী সব অপশক্তির বিরুদ্ধে লড়াই করে আসছেন। এই লড়াইয়ে আপনারা দেশবাসী অভূতপূর্ব ঐক্যবদ্ধতা ও সাহসিকতার পরিচয় দিয়েছেন। আন্দোলনের শুরুতে আমি আপনাদের সঙ্গে ছিলাম। আমাদের অঙ্গীকার ছিল লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত কেউ রাজপথ ছেড়ে যাব না। মরণব্যাধি ক্যানসার আমাকে শেষ মরণকামড় দিয়েছে। আমি আমার অঙ্গীকার রেখেছি। রাজপথ ছেড়ে যাইনি। মৃত্যুর পথে বাধা দেওয়ার ক্ষমতা কারও নেই। তাই আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি এবং অঙ্গীকার পালনের কথা আরেকবার আপনাদের মনে করিয়ে দিতে চাই। আপনারা আপনাদের অঙ্গীকার ও ওয়াদা পূরণ করবেন। আন্দোলনের শেষ পর্যায় পর্যন্ত ঐক্যবদ্ধ লড়াইয়ে থাকবেন। আমি না থাকলেও আপনারা, আমার সন্তান-সন্ততিরা—আপনাদের উত্তরসূরিরা সোনার বাংলায় থাকবেন।
এই আন্দোলনকে এখনো অনেক দুস্তর পথ পাড়ি দিতে হবে। দেশের বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক, মুক্তিযোদ্ধা, ছাত্র ও যুবশক্তি, নারীসমাজসহ দেশের সর্বস্তরের মানুষ এই লড়াইয়ে আছে। তবু আমি জানি জনগণের মতো বিশ্বস্ত আর কেউ নয়। জনগণই সকল শক্তির উত্স। তাই একাত্তরের ঘাতক ও যুদ্ধাপরাধীবিরোধী মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে ও একাত্তরের ঘাতক-দালাল নির্মূল সমন্বয় আন্দোলনের দায়িত্বভার আমি আপনাদের বাংলাদেশের জনগণের হাতে অর্পণ করলাম। জয় আমাদের হবেই।

জাহানারা ইমাম

সাইফ ইমাম জামির ট্রান্সলেশানঃ

My Appeal and Directives to the people of Bangladesh

My fellow warriors,

You have been fighting the evil forces of Golam Azam and his war criminals of 1971, along with the detractors of a free Bangladesh for the last three years. As a nation of Bangalees, your unity and courage has been unparallel. I was with you at the start of our struggle. Our resolve was to remain in battle until we had achieved our objective. Stricken with the fatal disease of cancer, I am now facing my final days. I have kept my resolve. I did not leave the battle. But I cannot stop the inevitable March of death. Therefore, I once again remind you of our resolve to fight until our goal is attained. You must fulfill your commitment. You must stand united and fight to the very end. Even though I will not be among you. I will know that you–my millions of Bangalee children—will live in a free Golden Bengal with your sons and daughters.

We still have a long and arduous road ahead. People from all walks of life has joined this battle. People from different political and cultural groups, freedom fighters, women, and students, and youths have all committed themselves to the battle. And I know that there is no one more committed than the people. People are power. So I commit the responsibility of the fight to bring Golam Azam and the war criminals of 1971 to justice and to continue to champion the Spirit of the Liberation War to you–the people of Bangladesh. For certain, victory will be ours.

Jahanara Imam

Advertisements
মন্তব্য করুন

কিছু বলেন...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: